ঢাকা, শুক্রবার, ১০ মে, ২০২৪

অগ্নিকাণ্ডের পরও দেশের শিল্পগুলো ঘুরে দাঁড়িয়েছে : স্বরাষ্ট্রমন্ত্রী

সোমবার ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে তিন দিনব্যাপী আন্তর্জাতিক ফায়ার সেফটি অ্যান্ড সিকিউরিটি এক্সপো-২০২৪ এর শেষদিনে এমন কথা বলেন মন্ত্রী। অগ্নিঝুঁকি কমিয়ে এনে দেশে অগ্নি নিরাপত্তা ব্যবস্থা আরো জোরদার করতে ও অগ্নি নিরাপত্তা নিয়ে জনসচেতনতা বাড়াতে এ প্রদর্শনীর আয়োজন করে ইলেকট্রনিকস সেফটি অ্যান্ড সিকিউরিটি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ইসাব)। প্রদর্শনীতে বিশ্বের ৩০টি দেশ ও ৬১টি ব্র্যান্ড নিজেদের অগ্নি নিরাপত্তা সামগ্রী পণ্য প্রদর্শন করে।


প্রদর্শনী সমাপনী অনুষ্ঠানে যথাযথ নিয়মনীতি মেনে অগ্নিনির্বাপণ ব্যবস্থা ও নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করায় বাণিজ্যিক ভবন, আবাসিক ভবন, শিল্প-কারখানা ও পোশাক শিল্প—এ চার শ্রেণিতে মোট ১২টি প্রতিষ্ঠানকে ইসাব সেফটি এক্সিলেন্স অ্যাওয়ার্ড দেওয়া হয়। 


এছাড়া অগ্নিনির্বাপণ ও দুর্ঘটনায় উদ্ধারকাজে সাহসী ভূমিকা রাখার জন্য ৫জন ফায়ার সার্ভিস কর্মীকে বিশেষ সম্মাননা জানানো হয়।


সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগ দিয়ে আসাদুজ্জামান খান বলেন, ‘আমরা ইতিমধ্যে ৪৪ হাজার স্বেচ্ছাসেবক তৈরি করেছি, যারা ফায়ার সার্ভিসের কর্মীরা দুর্ঘটনাস্থলে আসার আগেই আগুন নেভাতে ভূমিকা রাখতে পারবে। পূর্ব অভিজ্ঞতা নিয়ে এখনকার ফায়ার সার্ভিস কর্মীরা আরো বেশি সতর্ক। আমাদের সরকারের চূড়ান্ত লক্ষ্য হলো ফায়ার সার্ভিস কর্মীদের প্রশিক্ষণ দেওয়া ও সিভিল ডিফেন্সের উন্নতি করা।’


অনুষ্ঠানে বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ বলেন, ফায়ার সেফটি নিশ্চিতে আমাদের সম্মিলিত প্রচেষ্টা প্রয়োজন। ভবন নির্মাণের সময় অবশ্যই বিল্ডিং কোড মানতে হবে। সরকারের পাশাপাশি উদ্যোক্তাদের এই বিষয়ে সচেতন হওয়া জরুরি। অবশ্যই মানুষের জীবনের মূল্যায়ন করতে হবে।


সার্ক চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি মো. জসিম উদ্দিন বলেন, উন্নত বাংলাদেশে গড়তে কাঙ্ক্ষিত লক্ষ্য অর্জন করতে হলে অবশ্যই অগ্নি নিরাপত্তায় গুরুত্ব দিতে হবে। এইচএসবিসির ঘোষণা অনুযায়ী ২০৩০ সালের মধ্যে বাংলাদেশ ৯ম ভোক্তা বাজারে পরিণত হবে। এই ভোক্তা ফায়ার সেফটি থেকে শুরু করে অন্যান্য ক্ষেত্রেও তৈরি হবে। বিদেশী পণ্যের পাশাপাশি দেশেও অগ্নি নিরাপত্তা খাতের যন্ত্রপাতি উৎপাদন এবং রপ্তানি করার দিকে নজর দেওয়া দরকার।


ফায়ার সেফটি অধিদপ্তরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. মাঈন উদ্দিন বলেন, উন্নত দেশে পরিণত হতে গেলে সকল নিয়ম-কানুন মেনে চলতে হবে। বাণিজ্যিক ও আবাসিক ভবনে অগ্নি-নিরাপত্তা নিশ্চিতে নির্মাণ ব্যয়ের ২ শতাংশ এ খাতে খরচ করতে হবে।


এফবিসিসিআই’র সিনিয়র সহ-সভাপতি মো. আমিন হেলালী বলেন, বাংলাদেশের অর্থনীতি অনেক এগিয়েছে। অগ্নি নিরাপত্তা পণ্যের ক্ষেত্রে শুধু বিদেশী পণ্যের উপর নির্ভরশীল না হয়ে সমৃদ্ধ বাংলাদেশ গড়তে দেশেই পণ্য উৎপাদন করতে হবে।


অনুষ্ঠানের সভাপতিত্ব করেন ইসাবের সভাপতি মো. নিয়াজ আলী চিশতী।


ads

Our Facebook Page